Tanvir Hasan Epistemix

Philosophy, Theology, Science

Books

১.বই : বৈজ্ঞানিক ও ধর্মীয় দৃষ্টিকোণের আলোকে স্বাধীন ইচ্ছাশক্তি ও ডিটারমিনিজম
লেখক : সোহেল লাহের
অনুবাদ : মুহাম্মদ তানভীর হাসান
প্রকাশনী : Illumine Publication

________________________________________________

আমাদের স্বাধীন ইচ্ছাশক্তি আছে কি নেই সেটি নিয়ে বিতর্ক বহুকাল থেকেই চলছে। যদিও আমরা বেশিরভাগ মানুষই বুঝতে পারি যে আমাদের স্বাধীন ইচ্ছাশক্তি রয়েছে কিন্তু কিছু মানুষের দাবী আমাদের নাকি স্বাধীন ইচ্ছাশক্তি নেই৷ এই বইটিতে সোহেল লাহের বিজ্ঞান, ফিলোসোফি ও ইসলামিক ধর্মতত্ত্বের দিক থেকে স্বাধীন ইচ্ছাশক্তি ও ডিটারমিনিজমকে ব্যাখ্যা করেছেন বেশ সুন্দরভাবে। সেই সাথে স্বাধীন ইচ্ছাশক্তিকে অস্বীকারকারীদের রদ করেছেন৷

_________________________________________________

বইটির ই-বুক পাবেন :

Boitoi App : https://link.boitoi.com.bd/aVKp

ই-বুক মূল্য : ১০ টাকা

২. বই : বস্তুবাদে গন্ডগোল

লেখক : মুহাম্মদ তানভীর হাসান
প্রকাশনী : Illumine Publication

বস্তুবাদ, একটি ওয়ার্ল্ডভিউ যা আমাদের বলে আমাদের ইচ্ছাশক্তি, আবেগ, উদ্দেশ্যে এসব নাকি ভ্রম। আমাদের জীবন নাকি শূন্যস্থানে ভেসে থাকা পরমাণুর থেকে বেশি কিছু নয়। এই বস্তুবাদী চিন্তাধারা আমাদের বেশিরভাগের জীবনকে আচ্ছন্ন করেছে কোন না কোন ভাবে । বস্তুবাদকে সত্য মানলে আসলে আমাদের জীবনের উদ্দেশ্য বলে কিছু থাকে না, থাকে না ভালো খারাপের নীতিবোধ থাকার যৌক্তিকতা৷ বস্তুবাদীদের দাবী কতটুকু সত্য?
চলুন জেনে নেই বস্তুবাদের এমন সব অসাড়তা যেগুলো কখনই কোন বস্তুবাদী চাইবে না সবাই জানুক। এই বইয়ে বস্তুবাদের সেসব অসাড়তাকেই বিশদভাবে তুলে ধরেছি। 

ই-বুক লিংক : https://link.boitoi.com.bd/JyFQ

Download Link :

৩. বই : বস্তুবাদের বিরুদ্ধে প্রমাণ (২য় সংস্করণ)
লেখক : মাইকেল এগনর, মুহাম্মদ তানভীর হাসান
সম্পাদনা :রিদওয়ানুর রহমান
প্রকাশনী : Illumine Publication      

   আপনি কি জানেন আপনাকে বিজ্ঞানের নামে বর্তমানে যা শেখানো হচ্ছে তা সম্পুর্নই ভুল এবং মিথ্যে? আপনি কি অবগত আছেন, জনপ্রিয় বিজ্ঞান শেখার উদ্দেশ্যে আপনি জড়িয়ে যাচ্ছেন বস্তুবাদী চিন্তাধারার এক ধ্বংসাত্মক মায়ায়। আপনি কি চিন্তা করতে পারেন, বর্তমান বিজ্ঞানবিশ্ব বস্তুবাদী ভাবধারায় লালিত? আপনি কি অনুধাবন করতে পারেন, একমাত্র স্রষ্টাকে অস্বীকার করার জন্যই বস্তুবাদীদের এতো আয়োজন? বস্তুবাদী বিজ্ঞানের উন্নতি ও সফলতার আড়ালে তারা লুকিয়ে রেখেছে তাদের কালো মুখ, বিজ্ঞান ও প্রযুক্তির ঐতিহাসিক সফলতার আড়ালে তারা লুকিয়ে রেখেছে তাদের মানববিধ্বংসী বদ মতলব, আমরা আসলে কি? শুধু কি পদার্থেরই সমষ্টি অথবা জৈবিক রোবট নাকি থেকে বেশি কিছু , বস্তুবাদী চিন্তা ধারা দাবি করে আমাদের মন,আবেগ, ইচ্ছা, অনুভূতি চেতনা ইত্যাদি নাকি মস্তিষ্কের জটিল প্রক্রিয়া থেকে উৎপন্ন। আসলেই কি তাই?

বেশকিছু সাম্প্রতিক গবেষণা দেখাচ্ছে বস্তুবাদীদের এরকম দাবির প্রতি বিজ্ঞানের কোন সমর্থন নেই, এসব গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল আমাদের মনের যে অবস্তুগত ঠিক আছে সেদিকেই নির্দেশ করছে, প্রিয় বন্ধু, আপনি কি প্রকৃত সত্য জানতে চান? আপনি কি বস্তুবাদের প্রকৃত উদ্দেশ্য সম্পর্কে অবগত হতে চান? আপনি কি বস্তুবাদের নির্দিষ্ট ধারার বাহিরে গিয়ে জগৎটাকে উপলব্ধি করতে চান? তবে আপনার জন্যই __ এই উপহার। আপনার বস্তুবাদে অবরুদ্ধ চিন্তা-ভাবনা কে মুক্তি দিতে, প্রকৃত বিজ্ঞান সম্পর্কে নির্মল এবং স্বচ্ছ একটি দৃষ্টিভঙ্গি অর্জন করতে , বস্তুবাদের ধ্বংসাত্মক উদ্দেশ্য সম্পর্কে জানতে পড়ুন,
“বস্তুবাদের বিরুদ্ধে প্রমাণ ” শীর্ষক গুরুত্বপূর্ণ বইটি।

এই বইয়ে আমরা এমন কিছু গবেষণা সম্বন্ধে জানবো যেগুলো বস্তুবাদকে রদ করে৷

অনলাইনে ইবুক পাওয়া যাবে BoiToi (বইটই) প্লাটফর্মে।

BoiToi ebook link : https://link.boitoi.com.bd/nnQf

ইবুক দাম : ৩০ টাকা

৪. বই : আর্গুমেন্ট ফ্রম কনশাসনেস
লেখক : মুহাম্মদ তানভীর হাসান
সম্পাদনা :রিদওয়ানুর রহমান
প্রকাশনী : Illumine Publication      

এই রহস্যময় জগতে মহান সৃষ্টিকর্তা উনাকে চিনতে পারার জন্য , উনার অস্তিত্ব বোঝার জন্য এমন সব নিদর্শন সমগ্র সৃষ্টিজগতে বিন্যাস করে দিয়েছেন যে এসবকে গভীরভাবে খুঁজে পেয়ে অনুধাবণ করলে আল্লাহর অপাড় মহিমা বুঝতে পারা যায়। আল্লাহ তায়ালা আমাদের এই রক্তমাংসের দেহের সাথে এরকমই একটি নিদর্শন কে একীভূত করে রেখেছেন। এটি হল আমাদের চেতনা(Consciouness)। এটি মহান আল্লাহর অস্তিত্বের পক্ষে এমনই একটি প্রমাণ যেটাকে রদ করার সামর্থ্য কোন নাস্তিক বা বস্তুবাদীদের নেই। চলুন এই রহস্যময়ী ব্যাপারের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেই।

বইটই ই-বুক লিংক :

https://link.boitoi.com.bd/kcwc

ই-বুক মূল্য : ৭০ টাকা

Design a site like this with WordPress.com
Get started